Thursday, February 9, 2017

কক্সবাজার পরিচিতি

পরিচিতিঃ

sea-beetch
কক্সবাজার পৃথিবীর দীর্ঘতম প্রাকৃতিক সমুদ্র সৈকত । এর দৈর্ঘ্য ১২০ কিলোমিটার । বাংলাদেশের প্রধান সমুদ্র স্পট এই সমুদ্র সৈকত । এটি একটি আধুনিক ও পরিচিত মৎস্য বন্দর । কক্সবাজার জেলার উত্তরে চট্রগ্রাম জেলা, পূর্বে বান্দরবান জেলা ও বাংলাদেশ-মায়ানমার সীমানা বিভক্তকারী নাফ নদী এবং
মায়ানমার, দক্ষিন- পশ্চিমে বঙ্গোপসাগর । এ জেলার আয়তন ২৪৯২ বর্গ কিলোমিটার প্রায় । দীর্ঘ সমুদ্র সৈকত, অবস্থান ও সাংস্কৃতিক বৈচিত্রের কারণে কক্সবাজার বাংলাদেশের গুরুত্বপূর্ণ পর্যটন কেন্দ্রে পরিণত হয়েছে । এ জেলার বঙ্গবন্ধু সাফারি পার্ক, নয়নাভিরাম প্রবাল দ্বীপ সেন্টমারটিন, সোনাদিয়া দ্বীপ, দেশের একমাত্র পাহাড়ি দ্বীপ মহেশখালী, কুতুবদিয়া দ্বীপ, রম্য ভূমি রামু, রামু লামার পাড়া বৌদ্ধ ক্যাঙ, কলাতলি, ইনানি সমুদ্র সৈকত, হিমছড়ি ঝরনা, বৌদ্ধ মন্দির, ইতিহাস খ্যাত কানা রাজার গুহা, এবং রাখাইন পল্লী দেশ-বিদেশের ভ্রমণ পিপাসু পর্যটকদের মুগ্ধ করে । সৈকত সংলগ্ন নানা রকমের পসরা সাজানো রয়েছে ছোট বড় দোকান যা পর্যটকদের আকৃষ্ট করে । কক্সবাজার বাংলাদেশের সবচেয়ে স্বাস্থ্যকর স্থান হিসেবে পরিচিত ।



কিভাবে আসবেনঃ 

 ঢাকার সায়দাবাদ বাসস্ট্যান্ড থেকে ঘণ্টা অন্তর অন্তর কক্সবাজারের গাড়ি ছেড়ে যায় । তাছাড়া ঢাকার অন্যান্য এলাকা থেকে সোহাগ এবং হানিফের গাড়ি কক্সবাজারের উদ্দেশে ছেড়ে যায় ।

কোথায় থাকবেনঃ

এখানে বেশ কিছু ভালো হোটেল রয়েছে থাকার জন্য;
যেমনঃ হোটেল সিগাল, কক্স টুডে, লং বিচ, সি ক্রাওন ।


বাংলাদেশের সেরা দর্শনীয় স্থানগুলো সম্পর্কে জানুন।

No comments:

Post a Comment